আর্গুমেন্টস অব আরজু

‘আর্গুমেন্টস অব আরজু’ বইয়ের লেখকের কথাঃ

সকল প্রশংসা মহান আল্লাহ তা'আলার। বর্তমান যুগ তথ্যপ্রযুক্তির যুগ। তথ্যপ্রযুক্তির এই যুগে কোনো তথ্য খুঁজতে আমাদের খুব বেশি বেগ পেতে হয় না। আবার কোনো তথ্য আমাদের চোখের সামনে ভেসে উঠে ফেসবুক, ব্লগ, ইউটিউবে প্রবেশের সাথে সাথে। তথ্যপ্রযুক্তির এই যুগে তথ্যের নির্ভরতা কি কমলো নাকি যাচাই-বাছাইয়ের সুযোগ আরো বাড়লো?সেটা নির্ভর করছে যিনি তথ্য পেলেন তিনি কতোটা যাচাই-বাছাই করে তথ্যটা গ্রহণ করলেন। আমাদের শিক্ষাব্যবস্থায় বৈচিত্র্য থাকার ফলে দেশের বেশিরভাগ শিক্ষার্থীদের স্ব-স্ব ধর্ম সম্পর্কে জানার সুযোগ কমে এসেছে, কেবলমাত্র প্রাইমারি থেকে হাই-স্কুল পর্যন্ত একমাত্র ধর্মশিক্ষা বই পড়া ছাড়া। কেউ কেউ আবার পারিবারিকভাবে ধর্মশিক্ষা গ্রহণ করলেও বেশিরভাগ সাধারণ শিক্ষায় শিক্ষিতেরা নিজেদের ধর্ম সম্পর্ক যতটুকু জানা দরকার ততটুকু জানতে পারেন না।

এই না-জানার সুযোগটাকে কাজে লাগিয়েছে আমাদের দেশের কিছু স্বল্প জানা শিক্ষিত। বিজ্ঞানের দোহাই দিয়ে তারা ধর্মের অযৌক্তিকতা তুলে ধরার চেষ্টা করে ধর্ম সম্পর্কে কম-জানা আমাদের দেশের সাধারণ শিক্ষিতদের মাঝে।

ধর্মের বিভিন্ন গুরুত্বপূর্ণ ঘটনার প্রেক্ষাপট উল্লেখ না করে মাঝখান থেকে কোনো ঘটনা উল্লেখ করে তারা অযৌক্তিকতা প্রমাণের প্রয়াস চালায়। তাদের সুন্দর মোড়কের আড়ালের মিথ্যাচার বুঝতে না পেরে সংশয়ের মধ্যে পড়েন অনেকে; বিশেষত ধর্মীয় জ্ঞান অর্জনের সুযোগ হয়নি যাদের। একসময় সেই সংশয়ের বীজ আস্তে আস্তে গজাতে শুরু করে। মিথুকদের পাল্লায় পড়ে তারাও প্রশ্ন তোলা শুরু করে আশেপাশের মানুষদের। প্রশ্ন তোলা তো দোষের না। কিন্তু সেই প্রশ্ন তোলার পেছনে উত্তর জানার আগ্রহ যতোটা না থাকে, তারচেয়ে বেশি থাকে মানুষের মনে সংশয় ঢোকানো।

মিসরের ফেরাউন সারা জীবন নিজেকে খোদা দাবি করলেও মৃত্যুর সময় সে বুঝতে পারে যে, সে আসলে খোদা নয়, খোদা বলে একজন আছেন। নীলনদের পানিতে যখন ডুবে যাচ্ছিলো সেই মুহূর্তেও সে স্বীকার করেছিলো, আল্লাহ বলতে একজন আছেন। (আল-কোরআন, সূরা ইউনুস ১০ : ৯০)।

ইনশাআল্লাহ, এখনো যারা মিথ্যার সাগরে হাবুডুবু খাচ্ছে, মানুষকে বিভ্রান্ত করার চেষ্টা করছে, একদিন তারাও আলোয় ফিরবে।

আরিফুল ইসলাম। ঢাকা বিশ্ববিদ্যালয়

‘আর্গুমেন্টস অব আরজু’। নাস্তিকতা বিরোধি খুবই পাঠকপ্রিয় একটা বই। বইটির কেন্দ্রীয় চরিত্র আরজু নামের একজন যুবক যে তার শাণিত যুক্তি, তথ্যনির্ভর আলোচনা এবং অসাধারণ উপস্থাপনশৈলীর মাধ্যমে ভেঙে দেয় নাস্তিকদের গড়ে তোলা দূর্গ। নির্মাণ করে বিশ্বাসের সুদৃঢ় দেয়াল। আরজুকে কেবল একটা চরিত্র হিসেবে দেখার আর সুযোগ নেই; আরজু যেন সমকালীন নাস্তিকতা বিরোধি বুদ্ধিবৃত্তিক আন্দোলনের একটি জ্বলন্ত শিখা, যে শিখা একদিকে জ্বেলে যায় সত্যের আলো, পথ দেখায় পথভোলা পথিকদের। অন্যদিকে এই শিখা জ্বালিয়ে দেয় মিথ্যার আস্তরণ। ভষ্ম করে দেয় যতো অসত্য আর অসুন্দরকে। আরজু আমাদের মধ্য থেকে উঠে আসা একটি নাম। আরজু আমাদেরই একজন। আমরাই আরজু।

বইটির ডাউনলোড লিঙ্ক 👉👉আর্গুমেন্টস অব আরজু pdf download

main-qimg-71f5efd0ab9924191d0ba4f58492f980

#bookreview #bestbooks #freebooks #pdfbooks #বই #পড়ালেখা #ফ্রী #কিভাবে