কিভাবে ইংরেজি ভোকাবুলারি সহজে মুখস্থ করা ও মনে রাখা যায়।

প্রথমে জেনে নেওয়া যাক ভোকাবুলারি কেন প্রয়োজন।

আপনি যত গ্রামার এক্সপার্ট হন না কেন, আপনার যদি ইংলিশ ভোকাবুলারি ভালো স্টক না থাকে তাহলে আপনি কোনো দিনও ইংলিশে কথা বলতে ও লিখতে পারবেন না। একটা ভাষার মনের ভাব প্রাকশ করার জন্য আপনাকে সেই ভাষার ভোকাবুলারি জানতে হবে। আর অনেকেই এই ভাষা শিখতে গিয়ে এই জায়গায় আটকে যায়। যাওয়ারও কথা, যেহেতু আমাদের দেশের ইংলিশ শেখার একাডেমিক কোনো মানসম্মত সিস্টেম নেই। আমাদের দেশে একজন ছেলে মাস্টার্স পাস করেও দুই চার লাইন ভালোভাবে ইংলিশে কথা বলতে পারেন না। কেননা আমাদের দেশের শিক্ষা ব্যবস্তাতে আমাদের শুধু গ্রামার শিখায় তাও শুধু পরিক্ষায় পাস করার জন্য। ভাষা শিখার জন্য না।

সেই জন্য অনেকে একাডেমিক শিক্ষা শেষ করেও ভালোভাবে ইংলিশ ভাষা শিখতে পারে না। যেহেতু তাদের বড় সমস্যা ইংলিশ ভোকাবুলারি মুখস্থ করতে পারে না। মুখস্থ করলেও মনে থাকে না। তাছাড়া এই ভোকাবুলারি জিনিসটা মুখস্থ করা অনেকের কাছে বোরিং একটা টপিক।

সুতরাং আপনি যদি ইংলিশ ভাষা শিখতে চান বা ইংরেজি পরীক্ষায় ভালো করতে চান বা যেকোনো ইংলিশ পত্রিকা বা আর্টিকেল বা ভিডিও দেখে বুঝতে চান তাহলে আপনার ইংরেজিতে ভোকাবুলারি শিখা ছাড়া উপায় নেই। আপনি ইংরেজিতে ভোকাবুলারির ভাল একটা জ্ঞান ছাড়া আপনি উপরের কোনটাই করতে পারবেন। আর একটা ভাষা শেখার ক্ষেত্রে সবচেয়ে বড় চ্যালেঞ্জিং বিষয় হচ্ছে এই ভোকাবুলারি।

এই আর্টিকেলে আমি আপনাদের ৬টি টিপস বলবো যেগুলো ব্যবহার করে আপনি সহজে ভোকাবুলারি মুখস্থ ও মনে রাখতে পারবেন। এছাড়াও এই টিপসগুলো ফলো করলে আপনার ভোকাবুলারি শিখাটা বোরিং হবে না।

টিপসগুলো জানতে আপনি সম্পূর্ণ আর্টিকেলটা পড়ে আসুন। আর্টিকেলটা পড়তে আপনার সময় লাগবে ৩মিনিট। আশা করি অনেক উপকৃত হবেন।

আর্টিকেল লিঙ্ক 👉👉 কিভাবে ইংরেজি ভোকাবুলারি সহজে মুখস্থ করা ও মনে রাখা যায়।

main-qimg-734758c6ed3d9cdbbcf6310373d96e2f

#learningVocabulary #englishvocabularylearning #englishlearning