যদি পেশাবের পরিমাণ এক দিরহাম তথা সাড়ে তিন মাশার বা তার চেয়ে কম হয়, তাহলে উক্ত কাপড়সহ নামায মাকরুহের সাথে আদায় হবে। এক্ষেত্রে উত্তম হলো উক্ত কাপড় চেঞ্জ করে নামায আদায় করা। আর যদি নাপাকের পরিমাণ এক দিরহাম তথা সাড়ে তিন মাশার চেয়ে বেশি পরিমাণ হয়, তাহলে উক্ত কাপড়সহ নামায আদায় হবে না। কেউ আদায় করলেও উক্ত নামায পুনরায় পবিত্র কাপড় পরিধান করে আদায় করতে হবে। وإن كان فى ثوب المصلى نجاسة أكثر من قدر الدرهم لم تجز الصلاة (الجوهرة النيرة، ملتان-1/130، دار الكتب ديوبند-1/129) وعفا الشارع عن قدر درهم وإن كره تحريما فيجب غسله وما دونه تنزيها، فيسن وفوقه مبطل فيفرض وفى رد المحتار: وقدر الدرهم لا يمنع ويكون مسيئا وإن قل فالأفضل أن يغسلها ولا يكون مسيئا (رد المحتار، زكريا-1/520، شرح وقاية-1/124) وبول مالا يؤكل لحمه كالآدمى ولو رضيعا، وتحته: لم يطعم سواء كان ذكرا أو أنثى (حاشية الطحطاوى على مراقى الفلاح-154) وروى عن أبى حنيفة، وممن قال بوجوب غسلهما أبو حنيفة ومالك فى المشهور عنهما، وأهل الكوفة (بذل المجهود-1/218 রদ্দুল মুহতার-1/520 উত্তর লিখনে: জামাল উদ্দিন রওশনপুরী শিক্ষক: জামিআ'তুন নূর আল-ইসলামিয়া, ইমাম: বাইতুল মা’মুর জামে মসজিদ মৌলভীরটেক, রামপুরা, ঢাকা।